সরকারী প্রতিষ্ঠান হিসেবে এনআইবি দেশের জনগনকে বিভিন্নভাবে সেবা প্রদান করে থাকে। সেবার নির্ধারিত মান বজায় রাখা ও সেবার মানোন্নয়নের লক্ষ্যে এসংক্রান্ত একটি ডকুমেন্ট প্রনয়ন করা হয়েছে। এর মাধ্যমে এই প্রতিষ্ঠান থেকে নাগরিকগণ কি ধরনের সেবা পেতে পারেন, কত সময়ের মধ্যে পাবেন, কত খরচ খরচ হবে, ভালো সেবা পেতে সেবা গ্রহীতার দায়িত্ব প্রভৃতি তথ্য প্রদান করা হয়েছে। এছাড়া যথাযথভাবে সেবা না পেলে তার প্রতিকারের জন্য কোথায় ও কি প্রক্রিয়ায় অভিযোগ করা যাবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া আছে। এই সিটিজেন চার্টার বা নাগরিক সেবা সনদ হচ্ছে, সরকারি সেবার মান সম্পর্কে নাগরিক এবং সেবা প্রদানকারীদের মধ্যে এক ধরণের সমঝোতা স্মারক যাতে নাগরিকের প্রত্যাশা ও সেবা প্রদানকারীদের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটে থাকে।
চারটি প্রধান উদ্দেশ্যকে সামনে রেখে নাগরিক সনদ প্রনয়ন করা হয়ে থাকেঃ
নীচের লিংক-এ এনআইবি’র নাগরিক সেবা সনদ দেয়া হল। সহজে দেখার জন্য এইচটিএমএল ফরম্যাটে এবং ডাউনলোড এর সুবিধার্থে পিডিএফ হিসেবে দেয়া আছে। সরকারী নির্দেশনা অনুযায়ী এই ডকুমেন্ট ত্রৈমাসিক ভিত্ত্বিতে হালনাগাদ করা হয়। সেবা প্রত্যাশীদের জন্য সর্বসাম্প্রতিক ভার্শন অনুসরণীয়।
►সেবা প্রদান প্রতিশ্রুতি ২০২২-২০২৩ (৪র্থ কোয়ার্টার)।এইচটিওএমএল লিংক→ হালনাগাদ ১.৪.২০২৩
►সেবা প্রদান প্রতিশ্রুতি ২০২২-২০২৩ (৪র্থ কোয়ার্টার) ।পিডিএফ ডাউনলোড। হালনাগাদ ১.৪.২০২৩
এনআইবি’র সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক বার্ষিক কর্মপরিকল্পনা
ফোকাল পয়েন্ট কর্মকর্তা/পরিবীক্ষণ কমিটি
১. মোঃ মাহমুদ হাসান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ফিশারিজ বায়োটেকনোলজি বিভাগ (আহবায়ক)
ই-মেইল mahmud25us@yahoo.com; ফোনঃ +৮৮০১৭১৮৫৫৫৫৪৫, +৮৮০১৯১৪৫৬৮২৯২
অফিস আদেশ (২০২৩-২০২৪)
প্রথম মনিটরিং কমিটি গঠন (৪.৯.২০২৩)
অফিস আদেশ
প্রথম মনিটরিং কমিটি গঠন (৪.৭.২০২২)
দ্বিতীয় মনিটরিং কমিটি গঠন (১৪.১১.২০২২)
তৃতীয় মনিটরিং কমিটি গঠন (১৫.২.২০২৩)
চতুর্থ মনিটরিং কমিটি গঠন (২৩.৫.২০২৩)
ত্রৈমাসিক/বার্ষিক পরিবীক্ষণ/মূল্যায়ন প্রতিবেদন
সেবা প্রদান প্রতিশ্রুতি বাস্তবায়ন কর্মপরিকল্পনা, ২০২২-২০২৩ এর ত্রৈমাসিক প্রতিবেদন:
⇒৪র্থ ত্রৈমাসিক (এপ্রিল - জুন, ২০২৩) প্রতিবেদন (পিডিএফ ডাউনলোড।হালনাগাদ। .।)
⇒৩য় ত্রৈমাসিক (জানুয়ারি - মার্চ, ২০২৩) প্রতিবেদন (পিডিএফ ডাউনলোড।হালনাগাদ। .।)
⇒২য় ত্রৈমাসিক (অক্টোবর - ডিসেম্বর, ২০২৩) প্রতিবেদন (পিডিএফ ডাউনলোড।হালনাগাদ। .।)
⇒১ম ত্রৈমাসিক (জুলাই - সেপ্টেম্বর, ২০২৩) প্রতিবেদন (পিডিএফ ডাউনলোড।হালনাগাদ। .।)
আইন/বিধি/নীতিমালা/পরিপত্র/নির্দেশিকা/প্রজ্ঞাপন
সেবা প্রদান প্রতিশ্রুতি ২০২২-২০২৩ (৩য় কোয়ার্টার) পিডিএফ ডাউনলোড
সেবা প্রদান প্রতিশ্রুতি ২০২২-২০২৩ (২য় কোয়ার্টার) পিডিএফ ডাউনলোড
সেবা প্রদান প্রতিশ্রুতি ২০২২-২০২৩ (১ম কোয়ার্টার) পিডিএফ ডাউনলোড
প্রাসংগিক পাতা
অভিযোগ ও প্রতিকার