Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd ডিসেম্বর ২০২১

পিসিআর পদ্বতিতে আলুর রোগ নির্ণয় সংক্রান্ত সেবা সম্পর্কে অংশীজনদের অবহিতকরণ” শীর্ষক সেমিনার-


প্রকাশন তারিখ : 2021-12-02

ন্যাশনাল ইনস্টিটিউট অব বয়োটেকনোলজি (এনআইবি)তে “পিসিআর পদ্ধতিতে আলুর রোগ নির্ণয় সংক্রান্ত সেবা সম্পর্কে অংশীজনদের অবহিতকরণ” শীর্ষক সেমিনার ৩০ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত হলো। উক্ত সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, সরকারি/বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক, পেশাজীবীসহ সংশ্লিষ্ট প্রতিনিধি ও কর্মকর্তাগণ অনলাইনে অংশগ্রহণ করেন। এসময় শিক্ষক, গবেষক, পেশাজীবীসহ  সংশ্লিষ্ট কর্মকর্তাগণ নমুনা পরিবহন ব্যবস্থা, পিসিআর পদ্ধতির উপর প্রশিক্ষণ ও উদ্ভিদের (পিসিআর পদ্বতিতে আলুর রোগ নির্ণয়) রোগ নির্ণয় সেবার জন্য ধার্য্যকৃত মূল্য কেমন হতে পারে, এ সংক্রান্ত গাইডলাইন প্রস্তুতকরণসহ নানা বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন।

উক্ত সেমিনারে অনলাইনে যুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় অতিরিক্ত সচিব জনাব ইতি রাণী পোদ্দার। আরও যুক্ত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বায়োটেকনোলজি সেলের উপসচিব ড. মোঃ হারুনূর রশীদ।

উক্ত সেমিনারটি এনআইবি’র সভা কক্ষ হতে ভিডিও কনফারেন্সিং সফটওয়ার zoom এর মাধ্যমে অনুষ্ঠিত হয়্। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি’র মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ, ড. জাহাঙ্গীর আলম, চিফ সায়েন্টিফিক অফিসার ও প্রকল্প পরিচালক, জাতীয় জীন ব্যাংক স্থাপন প্রকল্প, আরও উপস্থিত ছিলেন, এনআইবি’র গবেষণা বিভাগের বিভাগীয় প্রধান/বিভাগীয় ইনচার্জগণ, এপিএ ফোকাল পয়েন্ট, শুদ্ধাচার ফোকাল পয়েন্ট  এবং এনআইবি’র সংশ্লিষ্ট গবেষকবৃন্দ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. ইফতেখার আলম, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা প্ল্যান্ট বায়োটেকনোলজি বিভাগ, র‍্যাপোটিয়ারের দায়িত্বে ছিলেন জনাব সারা সরকার এবং জনাব মাহবুবা ফেরদৌস, বৈজ্ঞানিক কর্মকর্তা, প্ল্যান্ট বায়োটেকনোলজি বিভাগ, এনআইবি। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন জনাব হাবিবুন নবী ফরহাদ, সেমিনার কোঅর্ডিনেটর ও বিভাগীয় ইনচার্জ, প্রশিক্ষণ বিভাগ, এনআইবি।

অনলাইনে যুক্ত থেকে অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত করায় এনআইবি’র মহাপরিচালক সবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

(ফটোগ্রাফী ও কারিগরি সহযোগীতায়: জনাব মো. জহুরুল ইসলাম, জনাব মো. সায়েম সরকার শামীম, জনাব মো. সালমান শাহ ও জনাব আনোয়ার পারভেজ অনু।)