এনআইবি'র প্রতিশ্রুত সেবা, সেবা প্রদান পদ্ধতি এবং সেবা অথবা পণ্যের মান সম্পর্কে আপনার অসন্তোষ বা মতামত জানানোর জন্য অভিযোগ প্রতিকার ব্যবস্থা ব্যবহার করা যেতে পারে। অভিযোগ প্রতিকার ব্যবস্থা সকল সরকারি দপ্তর এবং আওতাধীন দপ্তর/সংস্থার প্রশাসনিক দায়িত্বের অবিচ্ছেদ্য অংশ। সরকারী নীতিমালা অনুসারে (অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত নির্দেশিকা-২০১৫) সুনির্দিষ্ট কমিটির মাধ্যমে এনআইবি'র অভিযোগ প্রতিকার ব্যবস্থা চালু আছে।
এনআইবি'র অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত বার্ষিক কর্মপরিকল্পনা
অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত কমিটি
ড. শিরিন সুলতানা (আহবায়ক)
ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, ফিশারিজ বায়োটেকনোলজি বিভাগ
ই-মেইল: shirinbau@yahoo.com; মোবাইল: +৮৮০১৭৩৭৩৭২৩৩৩
সারা সরকার (সদস্য)
বৈজ্ঞানিক কর্মকর্তা, প্ল্যান্ট বায়োটেকনোলজি বিভাগ
ই-মেইল: sarah.dubmb@gmail.com; মোবাইল: ১৯১৭৪৪২৫১৭
মোঃ সাদ্দাম হোসেন (সদস্য সচিব)
বৈজ্ঞানিক কর্মকর্তা, মাইক্রোবিয়াল বায়োটেকনোলজি বিভাগ
ই-মেইল: sh20nov@gmail.com মোবাইল: +৮৮০১৫২১১১১৫৩২
কমিটি গঠন সংক্রান্ত ডকুমেন্টস
♦ অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা ও আপিল কর্মকর্তা কমিটি গঠন (২৪.৫.২০২৩) পিডিএফ ডাউনলোড
♦ অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা ও আপিল কর্মকর্তা কমিটি গঠন (১৯.৯.২০২৩) পিডিএফ ডাউনলোড
এনআইবি'র প্রতিশ্রুত সেবা সংক্রান্ত অভিযোগ দুই ভাবে করা যায়ঃ
(১) সরাসরি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় অভিযোগ প্রতিকার ব্যবস্থার অনলাইন প্ল্যাটফর্মে আবেদন করা যায় অথবা (২) এনআইবি'র কমিটি বরাবর অভিযোগ প্রেরণ করা যেতে পারে। নীচের প্রসেস ম্যাপ অনুযায়ী সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অভিযোগ নিস্পত্তি করে থাকেন।
অভিযোগ প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত নির্দেশিকা-২০১৫ (পরিমার্জিত ২০১৮)
পুরোনো ডকুমেন্টস
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা ও আপিল কর্মকর্তা
অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত কমিটি
প্রাসঙ্গিক পাতা
সেবা প্রদান প্রতিশ্রুতি (সিটিজেন চার্টার)